MASIGNASUKAv102
6510051498749449419

২০১৯ সালের মধ্যে চাঁদে 4G নেটওয়ার্ক পাওয়া যাবে, বলছে ভোডাফোন

২০১৯ সালের মধ্যে চাঁদে 4G নেটওয়ার্ক পাওয়া যাবে, বলছে ভোডাফোন
Add Comments
Tuesday 27 March 2018
২০১৯ সালের মধ্যে চাঁদে 4G নেটওয়ার্ক পাওয়া যাবে, বলছে ভোডাফোন (The Moon Will Get 4G Network)
ব্রিটিশ টেলিকম প্রধান ভোডাফোন মঙ্গলবার বলেছে যে তারা ২০১৯ সালে PTScientists দ্বারা একটি মিশন সমর্থনে চাঁদে প্রথম 4G নেটওয়ার্ক তৈরি করার পরিকল্পনা করেছে।একটি ভোডাফোন প্রতিনিধি জানান “চাঁদটি আগামী বছর 4G কভারেজ পাবে, প্রথম নাসা মহাকাশচারীগণ তার পৃষ্ঠপোষকতার পর ৫০ বছর পর, ভোডাফোন চাঁদে প্রথম 4G নেটওয়ার্ক তৈরি করার পরিকল্পনা করছে যা PTScientists দ্বারা একটি মিশনকে সমর্থন করে।
কোম্পানি 4G নেটওয়ার্কের জন্য প্রযুক্তি অংশীদার হিসেবে নকিয়াকে নিয়োগ করেছে। রবার্ট বোহম সিইও এবং প্রতিষ্ঠাতা PTScientists এর বলেন “এটি প্রথম বেসরকারীভাবে অর্থায়নকৃত চাঁদ লার্নিং মিশন হবে। এটি মহাকাশ অনুসন্ধানের ভবিষ্যত নির্ধারণ করবে। পুরো মিশন ল্যাবের জন্য যা খরচ হয় তার চাইতে কম দামে আমরা ৫০ মিলিয়ন মার্কিন ডলারের কম খরচে এটা করতে পারব,”
বার্লিন ভিত্তিক PTScientists প্রকল্পের উপর ভোডাফোন জার্মানি এবং অডি সঙ্গে কাজ করছে।চাঁদে মিশন স্পেস এক্স ফ্যালকন ৯ রকেটে কেপ ক্যানাভেলার থেকে ২০১৯ সালে চালু হওয়ার কথা বোহমে জানান।
ভোডাফোন সোজাসুজি ইঙ্গিত দেয় যে বেস স্টেশনটি ১৮০০ MHz ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহার করে 4G সম্প্রচার করতে সক্ষম হবে এবং চাঁদের পৃষ্ঠের প্রথম লাইভ এইচডি ভিডিও ফিডটি ফিরিয়ে আনতে সক্ষম হবে, যা একটি গভীর স্থান লিংকের মাধ্যমে বিশ্বব্যাপী শ্রোতাদের কাছে সম্প্রচারিত হবে,যেটাকে পৃথিবী থেকে ইন্টারকানেক্ট করে কন্ট্রোল করবে বার্লিনের PTScientists সার্ভার।এছাড়াও বোহেম জানান, চাঁদে তাপমাত্রার ব্যাপক পরিবর্তনের কারণে প্রকল্পের প্রায় ১১ দিন স্থায়ী হবে।
একটি 4G নেটওয়ার্ক এনালগ রেডিও তুলনায় অত্যন্ত শক্তি দক্ষ এবং এটি চাঁদের মিশন থেকে গুরুত্বপূর্ণ এবং ভবিষ্যতে মিশন জন্য যোগাযোগ অবকাঠামো নির্মাণের প্রথম ধাপ হবে, বলে জানান বোহেম ।
ভোডাফোন এর নেটওয়ার্ক দক্ষতাটি চন্দ্রের প্রথম 4G নেটওয়ার্ক স্থাপন করতে ব্যবহার করা হবে, এখানে অডিও চন্দ্র চতুর্ভু রোভার্সকে অটোনোমাস ল্যান্ডিং এবং ন্যাভিগেশন মডিউল (ALINA) এর একটি বেস স্টেশনে সংযুক্ত করা হয়েছে।নোকিয়া বেল ল্যাবসের মাধ্যমে নোকিয়া একটি স্পেস গ্রেড আল্ট্রা কম্প্যাক্ট নেটওয়ার্ক তৈরি করবে যা এক কেজি কম থেকে কম হবে – একইভাবে চিনির একটি ব্যাগ।
4G নেটওয়ার্ক অডি চন্দ্র ক্ভাত্রো রোভার্সকে বৈজ্ঞানিক তথ্য এবং এইচডি ভিডিও যোগাযোগ এবং স্থানান্তরিত করতে সাহায্য করবে যখন তারা সাবধানে নাসা এর অ্যাপোলো ১৭ চন্দ্রবিন্দু রাওয়ের গাড়িটি অধ্যয়ন করে যা শেষ মহাকাশচারী চন্দ্রের উপর হাঁটতে টরাস-লিটোরো উপত্যকায় খোঁজা মেলে ডিসেম্বর ১৯৭২ সালে।